-->

Pages

Pages

বাংলা শব্দ দিয়ে সার্চ করুন

Monday, May 1, 2017

সহীহ মুসলিম (আহলে হাদিস প্রকাশনী) - ফ্রি ডাউনলোড [UPDATE]

সহীহ মুসলিম (আহলে হাদিস প্রকাশনীফ্রি ডাউনলোড  [UPDATE]

সহীহ মুসলিম  মূল সংকলক ইমাম আবুল হুসাইন মুসলিম ইবনুল হাজ্জাজ আল কুশাইরি আন-নিসাপুরী (র)।অনুসৃত মূলকপি:ফুআদ আবদুল বাকী ।  সম্পাদনা পরিষদ কর্তৃক সম্পাদিত। আহলে হাদীস লাইব্রেরী ঢাকা ।

এই গ্রন্থে ফুআদ আবদুল বাকী যা করেছেন।
ফুআদ আবদুল বাকী বলেন –প্রথমত:  আমার একমাত্র উদ্দেশ্য হচ্ছে আটটি গ্রন্থ যা হাদীসের মুল বলে বিবেচিত তা একটি পৃথক এবং ভিন্ন ধারাতে প্রকাশ করা ।  এ গ্রন্থের সম্পাদকগন প্রতিটি কিতাবের ধারাবাহিক স্বতন্ত্র ক্রমিক নম্বর দিয়েছেন ।  অতপর প্রতিটি কিতাবকে বহুঅধ্যায়ে বিভক্ত করেছেন এবং প্রতিটি অধ্যায়ের জন্য আলাদা ক্রমিক নং দিয়েছেন  ।



দ্বিতীয়:  সহীহ মুসলিম গ্রন্থের প্রতিটি কিতাবকে ভাগ করেছেন মূল হাদীসের ভিওিতে এবং প্রতিটি হাদীসের ধারাবহিক ক্রমিক নং দিয়েছেন । অতপর পূ্র্ব্ অধ্যায় এবং হাদীসের নম্বর উল্লেখ করে চিন্হিত করেছেন ।ইমাম মুসলিম যখন হাদীস সংকলন করেন তখন একটি সূত্রের দ্বারা একটি হাদীস সংকলন করেননি বরং একটি হাদীসের একাধিক সূত্রের অনুসরন করেছেন ।

তৃতীয় :  আমি শুধুমাত্র মূল হাদীসের মধ্যেই ক্রমিক নং সংহ্মেপে দিয়েছি । এর সর্মথ্ক সূত্র বা পথের দিকে আমি দৃষ্টিপাত করিনি । যারফলে সহীহমুসলিমের সর্বমোট বার হাজার হাদীসের  ক্রমিক নং আমি ধারাবাহিকভাবে মাত্র ৩০৩৩ পর্যন্ত ক্রম নম্বর দিয়েছি । এ কাজটি এর পূর্বে আর কোন ব্যাখ্যাকার করেননি ।  তারপর মধ্যেকার অধ্যায়গুলোকে প্রতিটি অধ্যায়ের আলাদা ক্রমিক নংসহ বিন্যাস্ত করি ।অতপর অধ্যায়ের মধ্যে যে সকল হাদীসমূহ রয়েছে সেগুলোকে ক্রম অনুসারে সাজাই । যখন কোন অধ্যায়ের একটি হাদীস একাধিকবার আসে তখন সেটিকে মূল নংয়ের সাথে যুক্ত করে দিয়েছি ।  প্রতিটি হাদীসের প্রথমে কিতাবের নংসহ হাদীসের নং উল্লেখ করা এ কাজের এক অনন্য বৈশিষ্ট্য ।     



সহীহ মুসলিম (আহলে হাদিস প্রকাশনী) প্রথম খন্ড
সহীহ মুসলিম (আহলে হাদিস প্রকাশনী)  দ্বিতীয় খন্ড
সহীহ মুসলিম  (আহলে হাদিস প্রকাশনী) তৃতিয় খন্ড
সহীহ মুসলিম (আহলে হাদিস প্রকাশনী) চতুর্থ খন্ড
সহীহ মুসলিম  (আহলে হাদিস প্রকাশনী) পঞ্চম খন্ড
সহীহ মুসলিম  (আহলে হাদিস প্রকাশনী) ষষ্ঠ খন্ড

No comments:

Post a Comment